RURAL ENT CAMP

Bangladesh is a riverine Country. The rural marginalized population are mostly engaged in the profession like Agriculture, fishing and other rural based profession. These people are more susceptible to ear diseases then the urban ones. More so, because of there no education or poor education they even at times can not realize that they are born deaf or deaf at an early age due to natural or other causes of major or minor hurts or accidents. To help this underprivileged people living at the remote areas of the country, where desired medical facilities are not available. SAHIC runs there ‘Rural ENT Camps’. This camps mostly identify the ear problems and give spot treatment to the patients. Critical one’s are referred to our base hospital in Dhaka. This camp projects have become very successful with huge response from the locals.

গ্রামীণ ভ্রাম্যমাণ ই.এন.টি. ক্যাম্প পরিচালনা নীতিমালা-২০২০
সাহিক মহাখালী, ঢাকা।

ভুমিকা
১। সাহিক একটি অলাভজনক ও সেবামূলক বিশেষায়িত চিকিৎসা প্রতিষ্ঠান। সাহিকের মূল মন্ত্রই হলো জনগণের নাক.কান. ও গলা বিষয়ক চিকিৎসার ক্ষেত্রে নিঃস্বার্থভাবে জনগণের পাশে দাড়ানো, বিশেষ করে প্রান্তিক জনগোষ্টি, যারা বাংলাদেশের গ্রাম অঞ্চলে বসবাস করেন, তাদের দোড় গোড়ায় ই.এন.টি সেবা পৌঁছে দেওয়ার আন্তরিক প্রয়াস। সাহিক ই.এন.টি. চিকিৎসা সেবা বঞ্চিত গ্রামীণ জনগণকে ই.এন.টি. সমস্যা সম্মন্ধে সচেতন করা ও এর প্রতিকারের নিমিত্তে গ্রামীণ ভ্রাম্যমাণ ই.এন.টি. ক্যাম্প পরিচালনার মহান ব্রত নিয়ে দেশের জেলা ও উপজেলা এবং প্রত্যন্ত গ্রাম অঞ্চলে কাজ করে আসছে। সাহিক মূলতঃ গরিব ও আর্থিকভাবে অসচ্ছল জনগণের পাশে ই.এন.টি. সেবা পৌঁছে দেওয়ার জন্য এ প্রচেষ্টা অব্যাহত রাখছে। সাহিক সাধারনত ৩-৪ জন চিকিৎসক ও প্রয়োজনীয় সহকারী স্টাফ নিয়ে চিকিৎসা দল গঠন করে ক্যাম্পে যায়। ক্যাম্প এলাকায় গড়ে ৩০০-৫০০ জন রোগীকে চিকিৎসা সেবা সহ বিনামূল্যে ঔষধ প্রদান করে। সাহিকের এ কার্যক্রম পরিচালনার জন্য একটি সুষ্ঠু ও বাস্তব সম্মত নীতিমালা প্রণয়ন প্রয়োজন।
উদ্দেশ্য
২। সাহিকের গ্রামীন ই.এন.টি. ক্যাম্প পরিচালনার জন্য নীতিমালা প্রনয়ন করা।
কর্মপন্থা
৩। সাহিকের চিকিৎসা সংক্রান্ত করণীয়।
(ক) সাহিক প্রতিবছর জানুয়ারি হতে ডিসেম্বর পর্যন্ত ১২টি গ্রামীণ ক্যাম্প পরিচালনার প্রচেষ্টা গ্রহণ করবে। অর্থাৎ বছরের প্রতিমাসে একটি করে ক্যাম্প পরিচালনা করবে। তবে সাহিকের নিজস্ব কর্ম ব্যস্ততা, চিকিৎসকের প্রাপ্যতা ও আবহাওয়া জণিত কারনে এর সংখ্যা কম/বেশী হতে পারে।
(খ) বাৎসরিক কর্ম তালিকায় বিভিন্ন প্রতিষ্ঠান/ব্যক্তির চাহিদা মত বাৎসরিক ক্যাম্প সূচী নির্ধারনের ব্যবস্থা গ্রহণ করা হবে, যাতে প্রাকৃতিক দুর্যোগ/অতীব জরুরী কারণ ব্যতীত ক্যাম্প পরিচালনার রুটিং-এ কোন ব্যত্যয় না ঘটে।

(গ) চিকিৎসা টিম-প্রতি চিকিৎসা টিম নুন্যতম পক্ষে ০১(এক) জন বিশেষজ্ঞ চিকিৎসক সহ ৩/৪ জন চিকিৎসক ও ০১(এক) জন অডিওমেট্রিশিয়ান এবং ১/২ জন সহকারী নিয়ে গঠিত হবে।

(ঘ) কর্ণ শিবির টিম নিকটবর্তী এলাকাতে ক্যাম্পের দিন সকালে যাত্রা করে ক্যাম্পের কার্যক্রম সম্পন্ন করে বিকাল/সন্ধ্যায় ফিরে আসবেন। দূরবর্তী অঞ্চলে ক্যাম্পের আগের দিন দুপুরের পরে যাত্রা করবেন এবং পরের দিন ক্যাম্প শেষ করে রাতে অথবা যোগাযোগ ব্যবস্থার পরিস্থিতির কারনে পরদিন সকালে ফেরত আসবেন।

(ঙ) চিকিৎসক দল প্রতি ক্যাম্প ডে’তে ০৩ (তিন) জন চিকিৎসকের ক্ষেত্রে ২০০ থেকে ২৫০ এবং ০৪(চার) জন চিকিৎসকের ক্ষেত্রে ২৫০ থেকে ৩৫০ জন রোগীকে সেবা দেওয়ার আন্তরিক প্রচেষ্টা গ্রহণ করবেন।

(চ) প্রতি গ্রামীন ক্যাম্পের জন্য সাহিক সর্বোচ্চ ৩৫০ জন রোগীর জন্য বিনামূল্যে ঔষধ সরবরাহ করবে। কোন অবস্থাতেই কারো অনুরোধে অতিরিক্ত ঔষধ বরাদ্দ করা হবেনা।

(ছ) আয়োজক সংগঠন/ব্যক্তির অনুরোধে যদি চিকিৎসক দলকে ৩৫০ জনের অধিক রোগীকে ব্যবস্থা পত্র দেওয়ার জন্য অনুরোধ করা হয়, তবে ঐ সংগঠন/ব্যক্তিকে অতিরিক্ত রোগীদের ঔষধের ব্যবস্থা করার বিষয়ে পূর্বেই অবগত করতে হবে। সাহিক কোন অবস্থাতেই অতিরিক্ত ঔষধ প্রদান করবেনা।

(জ) সাহিক চিকিৎসক দল শুধু মাত্র নাক. কান. গলা. সংশ্লিষ্ট রোগিদের চিকিৎসা করে ব্যবস্থা পত্র ও বিনামূল্যে ঔষধ প্রদান করবে। সাধারন রোগীদের কোন প্রকার ঔষধ সাহিকের পক্ষ থেকে দেওয়া হবে না।

৪। সাহিকের ক্যাম্প সম্পর্কিত প্রশাসনিক নির্দেশনা।

(ক) সাহিক সর্বক্ষেত্রে চেষ্টা করবে আয়োজক প্রতিষ্ঠান /ব্যক্তির ব্যবস্থাপনায় যানবাহন দিয়ে টিমকে আনা নেওয়া করার।

(খ) যদি কোন প্রতিষ্ঠান/ব্যক্তি যানবাহন প্রদান করতে অপারগ হন, তবে সাহিকের পক্ষ থেকে যানবাহন দেয়া যেতে পারে, সেক্ষেত্রে আয়োজক প্রতিষ্ঠান/ব্যক্তিকে ক্যাম্পের দূরত্ব অনুযায়ী যানবাহনের জ্বালানি খরচ বহন করতে হবে এবং তা ক্যাম্প ডে’এর নুন্যতম ৪ দিন পূর্বে সাহিকের প্রশাসনিক বিভাগে ধার্যকৃত জ্বালানি খরচ জমা করতে হবে। কোন ক্রমেই জ্বালানি খরচ বকেয়া রেখে যানবাহন প্রেরণ করা যাবেনা, অর্থাৎ ক্যাম্প অনুষ্ঠিত হবে না।

(গ) সাহিকের যানবাহন ব্যবহারের ক্ষেত্রে সাহিক অফিস থেকে ক্যাম্পের গন্তব্য স্থান পর্যন্ত রাস্তার অবস্থার বিবরণ বিস্তারিত জেনে যানবাহন বরাদ্দ করা হবে। কারন রাস্তার অবস্থার উপরে যাতায়তের সময় ও যানবাহনের ক্ষয়-ক্ষতি বহুলাংশে নির্ভরশীল।

(ঘ) সাহিক টিমকে প্রচলিত নির্ধারিত হারে আর্থিক সুবিধা প্রদান করা হবে।

(ঙ) সাহিক টিম এর একজন সদস্য সমন্বয়কারীর দায়িত্ব পালন করবেন এবং ক্যাম্পের স্থির ও ভিডিও চিত্র ধারণ করবেন।

(চ) সাহিক টিমের একজন সহকারী ক্যাম্প চলাকালিন সাহিক কর্তৃক নির্মিত শর্ট ফিল্ম প্রদর্শন করবেন। এ জন্য প্রজেক্টর স্ক্রীন সহ প্রয়োজনীয় সরঞ্জাম সাথে নিয়ে যাবেন।

(ছ) জ্যেষ্ঠ চিকিৎসক প্রতি ক্যাম্প শেষে পরবর্তি ০৩(তিন) দিনের মধ্যে ক্যাম্পের কার্যক্রমের উপর সাহিকের নির্দিষ্ট ফর্মের মাধ্যমে সাধারন সম্পাদকের নিকট প্রতিবেদন জমা দিবেন। পরবর্তীতে এই প্রতিবেদন মূল্যায়ন করত প্রশাসনিক শাখা বাৎসরিক প্রতিবেদনে এর প্রতিফলন ঘটাবে।

(জ) সাধারণভাবে কোন নির্দিষ্ট জেলা/উপজেলায় প্রতি দুই বছর অন্তর ক্যাম্প অনুষ্ঠিত হতে পারবে। এক জেলায়/উপজেলায় দুই বছরের মধ্যে একাধিক বার ক্যাম্প করা সমীচিন হবে না। প্রচেষ্টা থাকবে নতুন নতুন এলাকায় ক্যাম্প করার। এতে দেশব্যাপি সাহিকের পরিচিতি বিস্তৃত হবে।

৫। আয়োজক সংস্থা /ব্যক্তির করণীয়।

(ক) সাহিকের ই.এন.টি. ক্যাম্পের জন্য সাহিক নির্ধারিত ফর্মে আবেদন করতে হবে। উল্লেখ্য যে, আগে আসলে আগে পাবেন ভিত্তিতে ক্যাম্প নির্ধারণ করা হবে। কিন্তু ক্ষেত্র বিশেষে যাতায়াত সংশ্লিষ্ট রাস্তাঘাটের অবস্থার উপর ভিত্তি করে সিদ্ধান্ত নেয়া হবে।

(খ) আয়োজক সংস্থাকে ক্যাম্প আয়োজনের নির্ধারিত আবেদন ফর্মে নিম্ন বর্ণিত বিষয়াদি বিস্তারিত ভাবে উল্লেখ করতে হবে;

(১) ক্যাম্পের স্থান, গ্রাম, ইউনিয়ন, উপজেলা জেলা।
(২) সাহিক মহাখালী থেকে সড়ক পথে দূরত্ব ও সড়কের অবস্থা (সেক্টর ওয়াইজ)
(৩) যাত্রা পথে রাস্তায় জ্বালানী/গ্যাস/এলপিজি/ডিজেল স্টেশন বিদ্যমান আছে কি নাই।
(৪)ক্যাম্প লোকেশনের অবকাঠামোঃ
(ক) স্কুল/মাদ্রাসা হলে নুন্যতম ৬টি কক্ষ প্রয়োজন এবং আগত রোগীদের বসার জন্য ছাউনী/প্যান্ডেল ও প্রয়োজনীয় সংখ্যক বসার আসন ব্যবস্থা নিশ্চিত করা।
(খ) চিকিৎসক টিম ও আগত রোগীদের জন্য ন্যূনতম দুইটি মানসম্মত টয়লেটের ব্যবস্থা রাখা।
(গ) যানবাহন চালকের জন্য ১টি বিশ্রাম কক্ষের ব্যবস্থা করা।
(ঘ) ক্যাম্প ভেদে ২০ থেকে ৩০ জন স্বেচ্ছাসেবী প্রস্তুত রাখা।
(ঙ) ক্যাম্প এলাকা পরিস্কার পরিচ্ছন্নতা নিশ্চিত করা।
(চ) ঊঘঞ ক্যাম্প অনুষ্ঠান দিবসের ১ সপ্তাহ পূর্বে সংশ্লিষ্ট এলাকায় জনগণের জ্ঞাতার্থে মাইকে প্রচার করা এবং ক্যাম্পের অবস্থান, তারিখ, সময় উল্লেখ করা। এছাড়া যতদূর সম্ভব স্থানীয়ভাবে চিকিৎসকের সহায়তা নিয়ে নাক. কান. গলা রোগী সনাক্ত করে তালিকা প্রস্তুত করা, যাতে অন্যান্য শারিরীক অসুবিধার অভিযোগ সংক্রান্ত রোগীরা ক্যাম্পে চিকিৎসার জন্য না আসে। এটা ক্যাম্পের সুষ্ঠু ব্যবস্থাপনার জন্য আবশ্যক।

(ছ) ক্যাম্প চলাকালীন সময় আয়োজনকারীকে টিমের সদস্যদের জন্য সকালের নাস্তা, দুপুরের খাবার ও যদি কোন কারনে রাত্রি যাপন করতে হয়, তবে রাত্রের খাবারের আয়োজন করা। এছাড়া চাহিদা মোতাবেক চা/পানিয় সরবরাহ করা।

(জ) যদি রাত্রি যাপন প্রয়োজন হয়, তবে টিমের থাকার ব্যবস্থা করা। এ বিষয়ে শীত, গ্রীস্ম, মশার উপদ্রব বিবেচনায় নিয়ে আনুষঙ্গিক সহায়ক সরঞ্জাম সরবরাহ করা।

(ঝ) ক্যাম্প অনুষ্ঠানের ০৪ দিন পূর্বে সাহিকের প্রশাসনিক বিভাগে প্রযোজ্য ক্ষেত্রে (যদি সাহিকের যানবাহন বব্যহৃত হয়) নির্ধারিত টাকা জমা করে মানি রিসিপ্ট গ্রহণ করা।

(ঞ) আয়োজকগণ এলাকায় দিক নির্দেশনা মূলক সাইনপোষ্ট ব্যবহার করবেন, যাতে আগত রোগীরা সহজে ক্যাম্প অবস্থানে পৌঁছাতে পারে।

(ট) আয়োজকগণ ক্যাম্পের নিরাপত্তা বিষয়ে স্থানীয় প্রশাসন (জেলা/উপজেলা/ইউনিয়ন-প্রযোজ্য মতে) ও স্থানীয় পুলিশ প্রশাসনকে অবগত করবেন ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবেন।

(ঠ) ক্যাম্প শেষে আয়োজকগণ টিমকে তাদের কার্যক্রম শেষে সুষ্ঠু ভাবে বিদায়ের ব্যবস্থা করবেন।

সতর্কতা-
(৬)। আয়োজক সংস্থা/ব্যক্তিবর্গকে অনুরোধ করা যাচ্ছে তারা যেন কোনক্রমেই ক্যাম্পের খরচের নামে স্থানীয়ভাবে কোন প্রকার চাঁদা উত্তোলন না করেন। তবে কোন ব্যক্তি বা প্রতিষ্ঠান স্বপ্রণোদিত হয়ে ক্যাম্পের খরচ বহনের জন্য আগ্রহ প্রকাশ করলে তা গ্রহণ করা যেতে পারে। অন্যথায়, আয়োজক কে নুন্যতম যে খরচ তা বহন করতে হবে। সাহিকের নামে কোন ভাবেই স্থানীয় ব্যক্তি বা প্রতিষ্ঠান হতে চাঁদা নেওয়া যাবে না।

(৭)। এই নীতিমালা সাহিক কার্যনির্বাহী কমিটি কর্তৃক অনুমোদনের পর হতে কার্যকর বলে গণ্য হবে।